27 C
Dhaka
Wednesday, October 5, 2022

স্পট মার্কেটে যাচ্ছে ম্যারিকো বাংলাদেশ

নির্ধারিত রেকর্ড ডেটের আগে আজ ও আগামীকাল কেবল স্পট মার্কেটে লেনদেন হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত এফএমসিজি খাতের বহুজাতিক প্রতিষ্ঠান ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের। এ সময় কোম্পানিটির ব্লক মার্কেটের লেনদেনও স্পট সেটলমেন্ট সাইকেলের মাধ্যমে নিষ্পত্তি করা হবে। পরে রেকর্ড ডেট-সংক্রান্ত কারণে বুধবার কোম্পানিটির লেনদেন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গিয়েছে।

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (এপ্রিল-জুন) আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে বিনিয়োগকারীদের জন্য ৩০০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ম্যারিকো বাংলাদেশের পরিচালনা পর্ষদ। এ লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধার্য করা হয়েছে ২১ আগস্ট। আলোচ্য হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩২ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৩৪ টাকা ২৯ পয়সা। চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৩ টাকা শূন্য ৩ পয়সায়। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৮৫ টাকা ৩৭ পয়সা।

এরই মধ্যে চলতি ২০২২-২৩ হিসাব বছরের জন্য ঘোষিত ৪৫০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে ম্যারিকো বাংলাদেশ। এর আগে ৩১ মার্চ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২০০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশের সুপারিশ করেছে বহুজাতিক কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে এর বাইরে ৬০০ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

Fintech

Related Articles

NRBC Bank

এনআরবিসি ব্যাংকে জাতীয় শোক দিবস পালন

0
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, বৃক্ষরোপণ, খাদ্য বিতরণ, আলোচনা সভা, আর্থিক সহায়তা...
Dr. Shamsul Alam

দেশের অর্থনীতি এখনো পিছলে পড়েনি: পরিকল্পনা প্রতিমন্ত্রী

0
মূল্যস্ফীতির চ্যালেঞ্জ থাকলেও দেশের অর্থনীতি এখন পর্যন্ত সঠিক পথে চলছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। তিনি বলেন, ‘দেশের যে পরিস্থিতি, তাতে আমি...